সেরিব্রাল পালসিতে আক্রান্ত শিক্ষার্থীেদের আত্মনির্ভরশীল দক্ষতার ছক
পারে |
৩ |
আংশিক সাহায্যে পারে |
২ |
সম্পূর্ণ সাহায্যে পারে |
১ |
ক্র: নং: |
কাজ |
পারে ( ৩ ) |
আ: সা: পারে (২) |
স: সা: পারে ( ১) |
বেঞ্চ মার্ক |
১. |
টেবিল মোছা |
|
|
|
|
২. |
হাত ধোওয়া |
|
|
|
|
৩. |
বিছানা তৈরী করা |
|
|
|
|
৪. |
টি-শার্ট খোলা ও পরা |
|
|
|
|
৫. |
জুতা খোলা ও পরা |
|
|
|
|
শিক্ষার্থীর জন্য কায্রক্রম সিলেবাসের কাজ
শিক্ষার্থীর চাহিদা এবং প্রয়োজন অনুযায়ী IEP তে কাজ নেওয়া হবে। শিক্ষক এবং থেরাপিস্ট গন তাদের কাজ প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট করে দিবেন। ৩, ৬ মাস পর পর মূল্যায়ন করা। এটা বেঞ্চ মার্ক বলা হয় । ৎ
1| mnR `ywU ev‡K¨i wb‡`©kbv AbymiY Ki‡Z cviv|
2| wbR nv‡Z ïK‡bv Lvevi †L‡Z cviv|
3| Uq‡jU wbqš¿Y Ki‡Z I mvnvh¨ Qvov c¨vb A_ev K‡gv‡W em‡Z cviv|
4| A½-cÖZ¨½ I c Bw›`ª‡qi e¨Knvi wkL‡e|
5|mÿgZv Abyhvqx nvU‡Z cviv|
6| wKQz kã †_‡K eY© wPb‡Z cviv
7| cÖvK MvwYwZK aviYv jvf Kiv|
8| `jxq ‡Ljvq AskMÖnY Kiv|
9| †gŠwjK is wPb‡Z cviv|
10| WU wgwj‡q wjL‡Z cviv|
অভিযোজিত আচরণে সমাজে শিক্ষার্থীর অবস্থান
ও নিজের পছন্দ অপছন্দের সাথে সমন্বয়, প্রাথমিক চাহিদার বিকাশ পূরনের মাধ্যমে ধারণাগত,
সামাজিক ও ব্যবহারিক কাজগুলোর দক্ষতা অর্জন করে। সর্বোপরি একজন স্বনির্ভর মানুষ হিসেবে
নিজের বোধগম্যতার বিকাশ, সামাজিকভাবে গ্রহনযোগ্য আচরন, নিজের পরিচর্যা ও স্বাবলম্বী
হবার দক্ষতা বৃদ্ধির বিষয়গুলো আলোচ্য ক্ষেত্রের বিবেচ্য বিষয়।
উপদক্ষতা |
পরিকল্পিত
কাজ |
|
|
|
|
ধারণাগত
দক্ষতা |
১।অক্ষর জ্ঞান লাভ করতে পারা ২। একক নির্দেশনা অনুসরন করতে পারা (আস, বয়স,
দাড়াও, নাও, রাখ, খোল)। ৩। বই সঠিকভাবে ধরতে পারা। ৪। যে
কোন নির্দেশনা অনুসরন করতে পারা। ৫। একক নির্দেশনা অনুসরন করতে পারা (আস, বয়স, দাড়াও, নাও, রাখ, খোল)। ৬। অঙ্গ প্রত্যঙ্গ চিনতে ও এর ব্যবহার বুঝতে, দেখাতে পারা। ৭।বই সঠিকভাবে ধরতে পারা। ৮। বই এর পৃষ্ঠা
উল্টাতে পারা। |
১। যে কোন নির্দেশনা অনুসরন করতে পারা। ২। খোলা, বন্ধ বর্ননা করতে পারা। ৩। আঁকিঝুকি করতে
পারা। ৪। জিনিসের ছবির
সাথে জিনিস মিলাতে পারা। ৫। এটা কি” প্রশ্ন জিজ্ঞেস করতে পারা। ৬। খোলা, বন্ধ বর্ননা করতে পারা। ৭। নাম বললে ছবি
নির্দেশ করতে পারা। ৮। মৌলিক রঙ সনাক্ত
করতে পারা। ১০। প্রাক গাণিতিক ধারণা থাকা। ১১। ৭ দিনের নাম
জানা। ১২। সহজ
দুটি বাক্যের নির্দেশনা অনুসরন করতে পারা। |
উপদক্ষতা |
পরিকল্পিত
কাজ |
|
সামাজিক
দক্ষতা |
১। শুভেচ্ছা বিনিময়, আদান প্রদান করতে পারে। ২। অপেক্ষা করতে পারা। ৩। নিজের পালার জন্য অপেক্ষা করতে পারে। ৪। নিজের ভুলের জন্য ক্ষমা চাইতে পারে। ৫। দলীয় কাজ/খেলায় অংশ নিতে পারা। ৬। পালা বদলে অংশ নেওয়া ও ধৈর্যের সাথে অপেক্ষা
করা। ৭। আমি দুঃখিত বলতে পারা। ৮। অন্যদের সাথে মিলেমিশে ভাল থাকতে পারা। |
১। অন্যকে সাহায্য করতে পারে। ২। কোন কাজ করার পূর্বে অনুমতি চাইতে পারে। ৩। নিজের বয়স, জন্ম তারিখ ও টেলিফোন নম্বর বলতে
পারা। ৪। অন্যদের সাথে উপযুক্ত ব্যবহার, ভাবের
আদান-প্রদান করা। ৫। কোন রুমে ঢোকার পূর্বে দরজায় কড়া নাড়তে পারা
১৭। প্রয়োজনে উষ্ণতা ও অনুভূতি, আদর, ভালবাসা প্রকাশ করা। ৬। ছোট/ সহজ বার্তা বা তথ্য নিতে পারা। ৭। নির্দেশ অনুযায়ী সহজ দায়িত্ব পালন করতে পারা। ৮। অনেক খেলা/কাজ থেকে ১ টি খেলা/কাজ বেছে নিতে
পারা। |
উপদক্ষতা |
পরিকল্পিত
কাজ |
|
|
|
|
ব্যবহারিক
দক্ষতা |
১। শুকনো খাবার হাতে ধরে মুখে তুলে খেতে পারা ২। সঠিক ভাবে খেতে পারা । ৩। খাবারের পর ন্যাপকিন ব্যবহার করতে পারা। ৪।জগ থেকে পানি ঢেলে খেতে পারা। ৫। বোতাম খুলতে পারা। ৬। চেন খুলতে ও লাগাতে পারা। ৭। জামা খুলতে পারা । ৮। প্যান্ট খুলতে পারা। ৯। জুতা, মোজা খুলতে পারা । ১০। নিজের খেলনা গুছিয়ে রাখতে পারা । ১১। ব্যাগ থেকে টিফিন বক্স, পানির পট, বই, খাতা
বের করতে পারা। ১২। খাবার পছন্দ করতে পারা । ১৩। খোসা ছিলতে পারা (কলা, কমলা, লিচু)। |
১।চামচ , কাটা চামচ ব্যবহার করে খেতে পারা । ২। গ্লাস ধরে পানি পান করা । ৩। বোতাম লাগাতে পারা। ৪। জামা পরতে পারা । ৫। প্যান্ট পরতে পারা। ৬। জুতা মোজা পরতে পারা । ৭। স্কুল ব্যাগ গুছিয়ে নিতে পারা। ৮। খোসা ছিলতে পারা (ডিম, আলু সেদ্ধ) ৯। খাবার টেবিল সাজাতে পারা। ১০। টিফিন বক্স, প্লেট, গ্লাস, স্কুল ব্যাগ সঠিক
জায়গায় গুছিয়ে রাখতে পারা। ১১। খাবার টেবিল পরিষ্কার করতে পারা। ১২। লিফট এর ব্যবহার করতে পারা। |
No comments:
Post a Comment